এই প্রকল্পের লক্ষ্য বাংলা ভাষার একটি যথাযোগ্য বানান পরীক্ষক নির্মাণ করা যা বিভিন্ন রকম বাংলা অ্যাপ্লিকেশনে কাজে লাগবে। এই প্রযুক্তি, এডিটর এবং অফিস অ্যাপ্লিকেশনগুলির জন্য উপযুক্ত।

বানান-প্রমাদ লঘুকরণের উদ্দেশ্যে নির্মিত একটি বাংলা বানান পরীক্ষকের চাহিদা অনেকদিন ধরেই। ভাষা-প্রযুক্তি গবেষণা পরিষদের তৈরি বাংলা বানান পরীক্ষক ইউনিকোড অনুবর্তী এডিটর, যেমন; এমএস-অফিস, ওপেন অফিস – ইত্যাদিতে ব্যবহার করা যাবে। বাজারে লভ্য বাংলা-বানান-পরীক্ষণ সফটওয়্যারগুলির তুলনায় ফলাফলের নিরিখে এটি বেশ কার্যকরী। এটি ব্যবহারকারীকে শুদ্ধ বানানের সঙ্গে সঙ্গে একটি প্রস্তাবিত সম্ভাব্য একাধিক বানানের তালিকা প্রদান করে।

মাইক্রোসফ্‌ট্ অফিস

এই বানান পরীক্ষক মাইক্রোসফ্‌ট্ অফিস-ওয়ার্ড ২০০৭, ২০১০ এবং ২০১৩ –এর ব্যবহারিক ক্ষেত্রের মধ্যে অ্যাড-ইন ফাংশন হিসেবে কাজ করে।

এই বানান পরীক্ষণ ইঞ্জিন মাইক্রোসফ্‌ট্ অফিস-ওয়ার্ডের ওপর নির্ভরশীল কিন্তু অন্য কোনো ভাষা-প্রযুক্তি অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হতে পারে না।

এখানে যে শব্দ ভাণ্ডার ব্যবহার করা হয়েছে সেটি একটি শব্দ তালিকার স্টোরিং এবং প্রসেসিং-এর জন্য সক্ষম।

এই বানান পরীক্ষক অ্যাড-ইন একমাত্র উইনডোজ্ এন্‌ভায়রনমেন্টেই ইনস্টল করা সম্ভব।

ওপেনঅফিস.অর্গ

এই বানান পরীক্ষক অ্যাড-অন, ওপেনঅফিস.অর্গ (OpenOffice.Org) রাইটারের ব্যবহারিক ক্ষেত্রে একটি বাহ্যিক ইউএনও উপাদান-কারক ফাংশন।

এই বানান পরীক্ষক ইঞ্জিন ওপেনঅফিস.অর্গ (OpenOffice.Org) রাইটারের ওপর নির্ভরশীল এবং অন্যান্য এনএলপি অ্যাপ্লিকেশনে এটি ব্যবহার করা যাবে না।

এখানে যে শব্দ ভাণ্ডার ব্যবহার করা হয়েছে সেটি একটি শব্দ তালিকার স্টোরিং এবং প্রসেসিং-এর জন্য সক্ষম।

এই বানান পরীক্ষক অ্যাড-অন উইন্‌ডোজ্ এবং লিনাক্স – দুটি প্ল্যাটফর্মেই ইনস্টল করা সম্ভব।

অনলাইন ব্যবহারের জন্য

এই বানান পরীক্ষক http://banglabanan.nltr.org – এই ঠিকানায় গিয়ে অনলাইনেও ব্যবহার করা সম্ভব।

এই ইন্টারঅ্যাকটিভ অনলাইন সংস্করণ ব্যবহারকারীকে শুদ্ধ বানানের সঙ্গে সঙ্গে একটি প্রস্তাবিত সম্ভাব্য একাধিক বানানের তালিকা প্রদান করে।